২০২০ তে প্রাথমিক শিক্ষক ও ছাত্রছাত্রীদের জন্য কমল পুজোর ছুটির দিন

349

২০২০ তে প্রাথমিক শিক্ষক ও ছাত্রছাত্রীদের জন্য প্রথমেই নেমে এল খানিকটা হতাশাজনক খবর। অর্থাৎ আজ প্রকাশিত হয়েছে প্রাথমিক স্কুল গুলির জন্য ছুটির তালিকা। এবং সেই তালিকায় দেখা যাচ্ছে, ২০২০ তে মোট ৩টে ধাপে ছুটি দেওয়া হয়েছে । প্রথম ধাপ পড়ছে ১ লা জানুয়ারি থেকে ১৫ এপ্রিল পর্যন্ত, দ্বিতীয় ধাপ পড়েছে ১৬ এপ্রিল থেকে ৭ আগস্ট পর্যন্ত। এবং সবশেষে তৃতীয় ধাপে দেখা যাচ্ছে, ৮ আগস্ট থেকে ৩১ শে ডিসেম্বর পর্যন্ত।  মূলত প্রথম ধাপে মোট ছুটির সংখ্যা ১৩টি । দ্বিতীয় ধাপে ২৩ দিন । এবং তৃতীয় ধাপে মোট ছুটি ২৯ দিন ।

যারমধ্যে উল্লেখযোগ্য, ২০২০  পুজোর ছুটি অর্থাৎ রবিবার বাদে মাত্র ১২ দিন ছুটি পাচ্ছে প্রাথমিক শিক্ষক ও ছাত্রছাত্রীরা। আবার অন্যদিকে কালীপূজোর জন্য রবিবার বাদে মাত্র ১২ দিন ছুটি পাচ্ছে শিক্ষক ও ছাত্রছাত্রীরা।  মূলত ২০২০ সমস্ত ছুটিতে বড়দিনের ছুটি উঠে যাচ্ছে। তারবদলে যোগ হয়েছে ছটপুজোর ২ দিন ছুটি। এছাড়াও রয়েছে ১৫ই আগস্টের ছুটি সেদিন ছুটি থাকলেও যেতে হবে স্কুলে । মূলত, যেসব দিন পালনীয় সেইদিন দিনগুলি ছুটি থাকলেওে সকলকে যেতে হবে স্কুলে ।  এবার  একনজরে দেখে নিন ছুটির তালিকাটি ।


উল্লেখ্য, এদিকে ৬৫ টি ছুটি পেলেও স্কুলের প্রধান শিক্ষকের হাতে মোট ৪ টি ছুটি থাকে, সে প্রসঙ্গে আপাতত কোন কিছু জানায়নি পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষক পরিষদ ।